সাতের কাহন


#saatkaahon

সাত-রঙা রামধনু। সপ্তসুরে ভরা গানের ভুবন।

সাত-রঙা রামধনু। সপ্তসুরে ভরা গানের ভুবন। সাত সমুদ্র, সাত মহাদেশ। সাত সংখ্যাটির এই পুনরাবৃত্তি কি কেবলই কাকতালীয়? কি জাদু আছে এই সংখ্যাটি তে?

 ঋগ্বেদে উল্লেখ আছে সপ্ত ঋষির কথা, যাঁদের নামে সপ্তর্ষি নক্ষত্রমণ্ডলী। সূর্যদেব আরোহন করেন সপ্তাশ্ব বাহিত রথে। হিন্দু বিবাহ সিদ্ধিতে সপ্তপদী অনিবার্য। আদি কবি রামায়ণ গ্রন্থনা করেন সপ্তকাণ্ডে।

 শুধুমাত্র সেকালে নয়, একালেও জে কে রাউলিং হ্যারি পটার বইটি সাতটি খন্ডে লিখেছেন আর ভল্ডেমর্টের প্রাণটিও বিভক্ত ছিল সাতটি হোরক্রাক্সে। মিস্টার ব্লেকের জন্য বরাদ্দ হয় ক্লাস সেভেন। ওয়ার্ডসওয়ার্থ লেখেন উই আর সেভেন আর সেই সব পড়ে আমরা বিচরণ করি সপ্তম স্বর্গে।

 বাইবেলে বলা হয়েছে পৃথিবী তৈরি হতে সময় লেগেছিল সাত দিন আর তা থেকেই সপ্তাহের সূচনা। মনে করা হয় সাতদিনের দ‍্যোতনা হল একটি কাজ সম্পূর্ণ ও সুসম্পন্ন হওয়া। 

সংখ্যাতত্ত্ব অনুযায়ী সাত হল চিন্তাবিদ ও সত্যসন্ধানীর সংখ্যা। সাত সংখ্যাটির অমোঘ আকর্ষণ কেউ অস্বীকার করতে পারেনি।গণিতজ্ঞ অ্যালেক্স বল চুয়াল্লিশ হাজার মানুষের মধ্যে একটি পরীক্ষা করেন। এঁদের সবাইকে ১ থেকে ১0 এর মধ্যে একটি সংখ্যা বেছে নিতে বলা হয়। প্রতি ১0 জনে একজন ৭ সংখ্যাটি বেছে নেন। 

তাই কি জেমস বন্ডের কোড সংখ্যা ০০৭? ভাগ্য পরীক্ষার জন্য স্লট মেশিনে জ্যাকপট লাভ করতে দরকার ৭৭৭! আর কমার্শিয়াল বিমানের ক্ষেত্রে বোয়িং ৭০৭ বিমানটির জনপ্রিয়তা কে না জানে!

সাতের দাপটে বেচারা তাজমহল পৃথিবীর অষ্টম আশ্চর্য হয়েই রয়ে গেল। অভিমন্যুর মত যোদ্ধাকে নিহত করতে দরকার হয়েছিল সপ্তরথীর। আর ধর্ম সংস্থাপনের (?) কুরুক্ষেত্র যুদ্ধে পাণ্ডব পক্ষের সাত অক্ষৌহিণী সৈন্য পরাজিত করেছিল কৌরব পক্ষের এগারো অক্ষৌহিণী সৈন্যকে। আবার পৃথিবী রক্ষা করতে ডায়মন্ড কমিকস যে জাস্টিস লিগ এর উপর ভরসা করেছে তার সদস্য সংখ্যাও ৭।

সাতের ভেতর এত প্যাঁচ জানা ছিল কি? তাইতো বলি, সাতপাঁচ না ভেবে কথা না বলাই ভালো। কারো সাতেপাঁচে থাকারই বা কি দরকার! সাততাড়াতাড়ি সব কাজ করে ফেলতে হবে এমন মাথার দিব্যি ও কেউ দেয়নি। সাত ভাই চম্পার পারুল বোনকে শিখে নিতে হবে আজকের দিনে সাত চড়ে রা না কাড়া কোন কাজের কথা নয়। বরং সাত রাজার ধন মানিক পাওয়ার জন্য সাত জন্ম তপস্যা করা যায়। এই সব কিছু নিয়ে সপ্তডিঙা মধুকরে চেপে পাড়ি দিতে দিতে খুলে বসি সাতকাহনের ঝাঁপি।